Close Menu
Kolkata361°
  • এক নজরে
  • জানা অজানা
  • দেশ-দুনিয়া
    • দেশ
    • দুনিয়া
  • অচিনপুর
  • অদ্ভুতুড়ে
  • কথাবার্তা
  • বৈঠকখানা
  • লেখালিখি
  • ঘুরে-ট্যুরে
  • রাজন্যা
    • ভালো-বাসা
    • খানা খাজানা
    • শরীর ও মন
  • অন্যান্য
    • না-বলা কথা
    • বাঁকা চোখে
    • ক্রাইম ডাইরি
    • কেরিয়ার গাইড
    • প্রবাসীর ডাইরি
    • রিভিউ
    • জ্যোতিষ
    • খেলা
    • ২১ এর ধর্মযুদ্ধ
    • রাজ্য
      • কলকাতা
      • জেলা
    • অর্থকড়ি
      • ব্যবসা
      • শেয়ার বাজার
Follow Us
  • Facebook
  • Twitter
  • YouTube 733
  • WhatsApp
Facebook X (Twitter) Instagram
Facebook X (Twitter) YouTube WhatsApp
Kolkata361°
Subscribe Login
  • এক নজরে
  • জানা অজানা
  • দেশ-দুনিয়া
    • দেশ
    • দুনিয়া
  • অচিনপুর
  • অদ্ভুতুড়ে
  • কথাবার্তা
  • বৈঠকখানা
  • লেখালিখি
  • ঘুরে-ট্যুরে
  • রাজন্যা
    • ভালো-বাসা
    • খানা খাজানা
    • শরীর ও মন
  • অন্যান্য
    • না-বলা কথা
    • বাঁকা চোখে
    • ক্রাইম ডাইরি
    • কেরিয়ার গাইড
    • প্রবাসীর ডাইরি
    • রিভিউ
    • জ্যোতিষ
    • খেলা
    • ২১ এর ধর্মযুদ্ধ
    • রাজ্য
      • কলকাতা
      • জেলা
    • অর্থকড়ি
      • ব্যবসা
      • শেয়ার বাজার
Kolkata361°
You are at:Home»এক নজরে»#SpecialReport : দেড়শো ছোঁয়ার আগে শহরে ট্রাম ফেরানো যায় কি
এক নজরে

#SpecialReport : দেড়শো ছোঁয়ার আগে শহরে ট্রাম ফেরানো যায় কি

তপন মল্লিক চৌধুরী By তপন মল্লিক চৌধুরী June 7, 2022Updated:June 7, 20222 Comments4 Mins Read
Facebook Twitter WhatsApp Email
Share
Facebook Twitter Email WhatsApp
দুদিন আগেই পেরল বিশ্ব পরিবেশ দিবস। সারা বিশ্বের সঙ্গে কলকাতাতেও নানা অনুষ্ঠানের মধ্যে এই দিনটি পালিত হয়। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম ছিল ‘একমাত্র পৃথিবী’, যা প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে টেকসই জীবনযাপনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। উল্লেখ্য, পরিবেশ দিবস উপলক্ষে এ বছর শহরের বেশ কয়েকটি অনুষ্ঠানে কলকাতার বায়ু দূষণ প্রসঙ্গে মুমূর্ষু ট্রামের কথা উঠে এসেছিল। মেট্রোরেল, ওলা, উবেরের যুগে যখন অধিকাংশ মানুষই ঐতিহ্যবাহী ট্রাম পরিষেবার বিপক্ষে মত দিয়ে থাকেন সেই সময় অধিকাংশ পরিবেশ সচেতন মানুষ বলছেন ট্রামকে আর শহরের ঐতিহ্যবাহী যান আখ্যায়িত করে হিমঘরে ফেলে রাখলে চলবে না।

দূষণ কমাতে ইউরোপের বহু শহরে ট্রাম ফিরিয়ে আনা হচ্ছে। এ শহরের গণপরিবহণে মেট্রোর পরিপূরক হিসেবে পরিবেশবান্ধব ট্রামের ভূমিকা আজ অত্যন্ত গুরুত্বপূর্ণহয়ে উঠেছে। অনেকেই মনে করেন বাস বা অন্যান্য যানের তুলনায় ট্রাম যেমন বেশি সংখ্যক যাত্রী বহন করতে পারেএকই সঙ্গে শহরের দূষণ কমাতেট্রামের কার্যকারিতাও বেশি। তাছাড়া ট্রাম যানজট কমানোর ক্ষেত্রেও কার্যকর ভূমিকা নিতে পারে।

প্রসঙ্গত, এই শহরে ২০১৬ সালেও প্রায় ২৫টি রুটে ট্রাম চলত। তার মধ্যে এখন মাত্র দু’টি রুট চালু রয়েছে। মেট্রোর কাজের জন্য প্রায় চার বছর ধরে বি বা দী বাগ থেকে চলা সব রুট চার বছর বন্ধ।অন্যদিকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্য কয়েক মাস ধরে শ্যামবাজার-ধর্মতলা রুট বন্ধ হয়ে রয়েছে।তিন বছর হয়ে গেল চালু করা যায়নিখিদিরপুর-ধর্মতলা রুট। চলছে কেবল টালিগঞ্জ-গড়িয়াহাট এবং ধর্মতলা-বালিগঞ্জ রুট। ট্রাম বিদ্যুৎ শক্তিতে চলার কারণে শুধু যে পরিবেশকে দূষণমুক্ত রাখে তাই নয়, একটি ট্রাম সর্বাধিক ৩০০ যাত্রীকে বহন করতে সক্ষম। সেদিক থেকেও এই হালকা যানটির বাড়তি একট সুবিধা রয়েছে।

কলকাতায় ইলেকট্রিক ট্রাম চালু হওয়ার কয়েক বছরের মধ্যেই ট্রাম খুব দ্রুত শহরের পরিবহণ ব্যবস্থার মেরুদণ্ড হয়ে উঠেছিল। গত শতকের আশির দশক পর্যন্ত ট্রামই ছিল কলকাতার পরিবহণ ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। শহরের ডিপোগুলি থেকে খুব ভোরে ট্রাম চালু হত। তখন ট্রামের দ্বিতীয শ্রেণীতে সবজি, ফল ও মাছ বিক্রেতাদের ভিড় উপচে পড়ত। মফস্সল থেকে ট্রেনে এসে তাঁরা ট্রাম ধরে শহরের বিভিন্ন বাজারে পৌঁছতেন। এরপর ডালহৌসি কিংবা অফিস পাড়ার নিত্যযাত্রী এবং হাওড়া ও শিয়ালদহের ট্রেন যাত্রীদের বেশিরভাগই ট্রামের প্রথম শ্রেণীর কামরায় উঠতেন। আসলে সেই সময় সরকারি ও বেসরকারি বাস ছিল হাতেগোনা। তাছাড়া শহরের অনেকাংশ জুড়েই ছিল ট্রাম লাইনের একচেটিয়া আধিপত্য।

শহরের ট্রাম চলাচলের উপর প্রথম আঘাত নামে আশির দশকে যখন উত্তর-দক্ষিণ মেট্রো করিডোরের কাজ শুরু হলেশহরের অফিস পাড়া ডালহৌসি থেকে দক্ষিণ কলকাতা অবধি বিস্তৃত ১২ কিমি ট্রাম রাস্তা সাময়িক ভাবে বন্ধ হয়। যদিও পরবর্তীতে সেই লাইন আর কোনওদিনও জোড়া লাগেনি।এর পর ট্রাম কোম্পানি বাস পরিষেবা চালু করে এবং তাতে সামান্য হলেওলাভের মুখ দেখতে পায়। হয়ত তারপরই ট্রাম চালাতে উৎসাহ হারিয়ে ফেলে। তবে শহরের বুক থেকে ট্রাম লাইন তুলে দেওয়ার জন্যে কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের ভূমিকাও যথেষ্ট।দিনের পর দিন ট্রামের জন্যে যানজট নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে- এই অভিযোগ তুলেছেন ট্রাফিক আধিকারীরা। তাদের অভিযোগ এবং অজুহাত দুয়ের সম্মিলিত সুপারিশে শেষ পর্যন্তশহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রাম লাইন বন্ধ হয়ে যায়।

প্রসঙ্গত, গত শতকের নয়ের ধশকের গোড়ায় তৎকালীন পরিবহণ মন্ত্রী শ্যামল চক্রবর্তী বলেছিলেন, “ট্রাম একদিন স্বাভাবিক নিয়মে মারা যাবে”। কিন্তু শতাব্দী উত্তির্ণ পরিবেশবান্ধব যানটিকে তখন ভেন্টিলেশন থেকে ফিরিয়ে আনতে ট্রাম কোম্পানির আধিকারিকরা আপ্রাণ চেষ্টা চালিয়েছিলেন। বেশ কযেকটি শীততাপ নিয়ন্ত্রিত ট্রাম কয়েকটি রুটে নামানো হয়। বেশ কয়েকটি পুরোনো ট্রামের ভিতরকার খোলনলচে পাল্টে নতুন করে সাজানো হয় যাতে বিবাহ বা জন্মদিনের অনুষ্ঠান কিংবা নিছকই অফিস বা বন্ধুদের আমোদ অনুষ্ঠানে ভাড়া দেওয়া যায়। সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে আলোচনা করে বেশ কয়েকটি বন্ধ হয়ে যাওয়া রুট ফের চালু করারও চেষ্টা করেন ট্রাম কোম্পানির আধিকারিকরা।যুগের সঙ্গে তাল মিলিয়ে, পুরনো ঐতিহ্যে আধুনিকতার ছোঁয়া লাগিয়ে ২০১৮ সালে নোনাপুকুর ট্রাম ডিপো থেকেশীততাপ নিয়ন্ত্রিত ট্রাম চালু হয়েছিল। যা নোনাপুকুর থেকে ধর্মতলা, ধর্মতলা থেকে শ্যামবাজার সারা দিনে ৬ বার চলত। তখন যা হেরিটেজ ট্যুরের জন্যই সাধারণত ব্যবহার করা হত তা এক পরবর্তীতে জনসাধারণের ব্যবহারের জন্য করা হয়। এবং সই ট্রমের গতি ছিল ঘন্টায় ৩৫ কিলোমিটার, ভাড়া ছিল উঠলেই কুড়ি টাকা।

কিন্তু কলকাতা কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের মত, ধীরগতি ট্রামের কারণে যানজটের সৃষ্টি হয়। ডিজিটাল যুগে  ট্রাম অনুপযুক্ত এবং এর কোনো আবশ্যকতা নেই। প্রশ্ন একটাই, শুধুমাত্র ধীর গতির যান বলেই কি ট্রামের মতো একটি পরিবেশ বান্ধব যান আমরা শহরের রাস্তা থেকে তুলে দিলাম নাকি গাড়ি কোম্পানীগুলিকে বাড়তি সুবিধা পাইয়ে দিলাম ?

Share. Facebook Twitter Pinterest LinkedIn Tumblr WhatsApp Email
Previous Article#JPNadda: ঠাসা কর্মসূচি নিয়ে কলকাতা এলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা
Next Article #MamataBanerjee: আদিবাসী গণবিবাহের অনুষ্ঠানে উপস্থিত মুখ্যমন্ত্রী
তপন মল্লিক চৌধুরী

Related Posts

July 31, 2025

প্ল্যাস্টিক খেকো ছত্রাক কি সমুদ্র দূষণমুক্ত করতে সহায়ক হবে

3 Mins Read
July 29, 2025

বাঁহাতি শিল্পী এবং বিজ্ঞানী লিওনার্দো দ্য ভিঞ্চি

5 Mins Read
July 27, 2025

থাইল্যান্ড ও কম্বোডিয়া সংঘাতের সমাধান কোন পথে

4 Mins Read
July 25, 2025

পৃথিবীর প্রথম বিজ্ঞানী মহাজ্ঞানী থ্যালিস

4 Mins Read
View 2 Comments

2 Comments

  1. Amarnath Mondal on June 8, 2022 11:53 am

    ট্রাম ছিল কোলকাতার পরিচিতি। অনেক বছর আগে, অন‍্য রাজ‍্যে গেলে, ট্রাম নিয়ে নানা বিষ্ময়কর কৌতুহলী প্রশ্ন শুনতাম।
    ট্রাম নিয়ে কত মজা, কত গল্প, কবিতা .. মজা ছিল। আজ আর নেই।
    ফিরে আসুক ট্রাম।

    Reply
  2. sudarshona ghosh on June 8, 2022 6:58 pm

    যে কোনও রাজনৈতিক দলের নির্বাচনি ইস্তাহারে পরিবেশ একটি ফুটনোট ছাড়া আর কিছু নয়। অথচ বেলাগাম উন্নয়নের ফলে এবং এলাকার পরিবেশ উপেক্ষা করার কারণে প্রতিনিয়ত নানা দুর্ঘটনা ঘটে চলেছে।

    Reply
Leave A Reply Cancel Reply

Archives

প্ল্যাস্টিক খেকো ছত্রাক কি সমুদ্র দূষণমুক্ত করতে সহায়ক হবে

July 31, 2025

বাঁহাতি শিল্পী এবং বিজ্ঞানী লিওনার্দো দ্য ভিঞ্চি

July 29, 2025

থাইল্যান্ড ও কম্বোডিয়া সংঘাতের সমাধান কোন পথে

July 27, 2025

পৃথিবীর প্রথম বিজ্ঞানী মহাজ্ঞানী থ্যালিস

July 25, 2025

থিয়েটার তাঁর কাছে একটি আধ্যাত্মিক যাত্রা

July 23, 2025

পাথরের গায়ে নিঃশব্দ ভাষায় লেখা ইতিহাস

July 21, 2025
  • Login
  • Register
Pages
  • Home
  • About us
  • Disclaimer
  • Terms and Conditions
  • Contact
Kolkata361°
Facebook X (Twitter) YouTube WhatsApp RSS
© 2025 by kolkata361.in

Type above and press Enter to search. Press Esc to cancel.

Sign In or Register

Welcome Back!

Login to your account below.

Lost password?