Close Menu
Kolkata361°
  • এক নজরে
  • জানা অজানা
  • দেশ-দুনিয়া
    • দেশ
    • দুনিয়া
  • অচিনপুর
  • অদ্ভুতুড়ে
  • কথাবার্তা
  • বৈঠকখানা
  • লেখালিখি
  • ঘুরে-ট্যুরে
  • রাজন্যা
    • ভালো-বাসা
    • খানা খাজানা
    • শরীর ও মন
  • অন্যান্য
    • না-বলা কথা
    • বাঁকা চোখে
    • ক্রাইম ডাইরি
    • কেরিয়ার গাইড
    • প্রবাসীর ডাইরি
    • রিভিউ
    • জ্যোতিষ
    • খেলা
    • ২১ এর ধর্মযুদ্ধ
    • রাজ্য
      • কলকাতা
      • জেলা
    • অর্থকড়ি
      • ব্যবসা
      • শেয়ার বাজার
Follow Us
  • Facebook
  • Twitter
  • YouTube 733
  • WhatsApp
Facebook X (Twitter) Instagram
Facebook X (Twitter) YouTube WhatsApp
Kolkata361°
Subscribe Login
  • এক নজরে
  • জানা অজানা
  • দেশ-দুনিয়া
    • দেশ
    • দুনিয়া
  • অচিনপুর
  • অদ্ভুতুড়ে
  • কথাবার্তা
  • বৈঠকখানা
  • লেখালিখি
  • ঘুরে-ট্যুরে
  • রাজন্যা
    • ভালো-বাসা
    • খানা খাজানা
    • শরীর ও মন
  • অন্যান্য
    • না-বলা কথা
    • বাঁকা চোখে
    • ক্রাইম ডাইরি
    • কেরিয়ার গাইড
    • প্রবাসীর ডাইরি
    • রিভিউ
    • জ্যোতিষ
    • খেলা
    • ২১ এর ধর্মযুদ্ধ
    • রাজ্য
      • কলকাতা
      • জেলা
    • অর্থকড়ি
      • ব্যবসা
      • শেয়ার বাজার
Kolkata361°
You are at:Home»এক নজরে»ভারতীয় রেলের দুর্ঘটনার গতি অপ্রতিরোধ্য
এক নজরে

ভারতীয় রেলের দুর্ঘটনার গতি অপ্রতিরোধ্য

adminBy adminJune 4, 2023No Comments3 Mins Read
Facebook Twitter WhatsApp Email
Balasore: Locals, security personnel and NDRF during the search and rescue operation at the site where Coromandel, Bengaluru-Howrah Express trains derailed last night, in Balasore district, Saturday, June 3, 2023. (PTI Photo) (PTI06_03_2023_000004B)
Share
Facebook Twitter Email WhatsApp

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী গত দশ বছরে ভারতে রেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে প্রায় ২.৬ লক্ষ মানুষের। এই হিসেব বিশ্লেষন করলে দাঁড়ায়, প্রতি দিন গড়ে ৭২ জন আর বছরে গড়ে ২৬ হাজার মানুষ রেল দুর্ঘটনার বলি হন। কেন্দ্রীয় সংস্থা এই এনসিআরবি (NCRB) দেশের অপরাধমূলক তথ্য সংগ্রহ করার কাজ করে। তাদের তথ্যই দেখিয়ে দেয় এই সব রেল দুর্ঘটনার বেশিরভাগই ঘটে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ বা ট্রেনের লাইনচ্যুতি থেকে। অন্যদিকে চলন্ত ট্রেন থেকে পড়ে গিয়ে অথবা রেলে কাটা পড়ে মৃত্যু হয়। ২০১১ থেকে ২০২২ সাল পর্যন্ত ট্রেন দুর্ঘটনার হিসাব তুলে ধরলে দেখা যাচ্ছে ৭০ শতাংশ রেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে একই দুর্ঘটনায়।

২০১১ সালের ৭ জুলাই, উত্তর প্রদেশের ইটা জেলার কাছে ছাপড়া-মথুরা এক্সপ্রেস একটি বাসের সাথে সংঘর্ষে ৬৯ জন প্রাণ হারায়, বহু মানুষ গুরুতর আহত হন।

২০১২ সাল ভারতীয় রেলের ইতিহাসে রেল দুর্ঘটনার দিক থেকে সবচেয়ে ভয়াবহ।এই বছর প্রায় ১৪টি দুর্ঘটনা ঘটেছিল। 
২০১২ সালের ১০ জুলাই, গুয়াহাটি-পুরী এক্সপ্রেস এবং অবধ-আসাম এক্সপ্রেস, আসামের রাঙ্গিয়া শহরের কাছে সংঘর্ষে পড়ে। দুর্ঘটনায় ১০৮ জনের মৃত্যু হয় এবং বহু আহত হয়।
ওই বছর ৩০ জুলাই,  নেলোরের কাছে দিল্লি-চেন্নাই তামিলনাড়ু এক্সপ্রেসের একটি কোচে আগুন লেগে ৩০ জনেরও বেশি লোক মারা যায়
Railway police and local volunteers look for survivors in the upturned coaches of the Kalinga-Utkal Express after an accident near Khatauli, in the northern Indian state of Uttar Pradesh, Saturday, Aug. 19, 2017. Six coaches of a passenger train derailed in northern India on Saturday, killing more than 20 people and injuring dozens, officials said. (AP Photo)

২০১৪ সালের ১ এপ্রিল, তামিলনাড়ুর চেন্নাই বিচ স্টেশনে একটি যাত্রীবাহী ট্রেন এবং দাঁড়িয়ে থাকা একটি স্ট্রেনের মধ্যে সংঘর্ষে ৯ জনের মৃত্যু এবং বেশ কয়েকজন আহত হয়।

ওই বছর ২৬ মে,  উত্তর প্রদেশের সন্ত কবির নগর এলাকায়, গোরখপুরের দিকে রওনা হওয়া গোরখধাম এক্সপ্রেসটি খলিলাবাদ স্টেশনের কাছাকাছি একটি মালবাহী ট্রেনের সঙ্গে সংঘর্ষের ফলে ২৫ জন মারা যায়।  
২০১৫ সালের ২০ মার্চ, রায়বেরেলির বাচরাওয়ান রেলওয়ে স্টেশনের কাছে  দেরাদুন থেকে বারাণসীগামী জনতা এক্সপ্রেস লাইনচ্যুত হলে ৩০ জনেরও বেশি লোক মারা যায়। 

২০১৬ সালের ২০ নভেম্বর, ইন্দোর-পাটনা এক্সপ্রেস উত্তরপ্রদেশের কানপুরের কাছে লাইনচ্যুত হলে ১৫০ জন নিহত এবং অসংখ্য আহত হয়।

ওই একই দিনে উত্তরপ্রদেশের পুখরায়নে ইন্দোর-রাজেন্দ্রনগর এক্সপ্রেসের চৌদ্দটি বগি লাইনচ্যুত হলে ১৫২ জন প্রাণ হারায় এবং বহু যাত্রী আহত হয়।

২০১৭ সালের ২১ জানুয়ারী, কুনেরু স্টেশনের কাছে অন্ধ্রপ্রদেশে জগদলপুর-ভুবনেশ্বর হীরাখণ্ড এক্সপ্রেস লাইনচ্যুত হলে ৪১ জনের প্রাণহানি ঘটে এবং বেশ কয়েকজন আহত হয়।

ওই একই বছর ১৯ আগস্ট, উত্তরপ্রদেশের খাতৌলির কাছে কলিঙ্গ উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত হলে ২৩ জন মারা যায় এবং অসংখ্য আহত হয়।

২০২০ সালের ১৬ অক্টোবর, মহারাষ্ট্রের কারমাদের কাছে হায়দ্রাবাদ-মুম্বাই সিএসএমটি এক্সপ্রেস এবং হুজুর সাহেব নান্দেড-মুম্বাই সিএসএমটি রাজধানী স্পেশাল দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং অনেক আহত হয়।

২০২২ সালের ১৩ জানুয়ারী, আলিপুরদুয়ারে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের 12টি বগি লাইনচ্যুত হলে ৯ জন মারা যায় এবং ৩৬ জন আহত হয়।

Share. Facebook Twitter Pinterest LinkedIn Tumblr WhatsApp Email
Previous Articleসুবিচারের আশায় আশায়
Next Article সাপ্তাহিক রাশিফল ( Weekly Horoscope )
admin
  • Website

Related Posts

May 18, 2025

লাঠির ঘায়ে পুলিশের শিক্ষক শাসন  

3 Mins Read
May 16, 2025

পুলিশের লাঠি কি কেবল ঔপনিবেশিক ঐতিহ্য  

5 Mins Read
May 14, 2025

হারিয়ে যাওয়া মৃণাল সেন

4 Mins Read
May 12, 2025

কেন এত অস্ত্র, যুদ্ধ, মেধা অপচয় আর মানব হত্যা

4 Mins Read
Add A Comment
Leave A Reply Cancel Reply

Archives

লাঠির ঘায়ে পুলিশের শিক্ষক শাসন  

May 18, 2025

পুলিশের লাঠি কি কেবল ঔপনিবেশিক ঐতিহ্য  

May 16, 2025

হারিয়ে যাওয়া মৃণাল সেন

May 14, 2025

কেন এত অস্ত্র, যুদ্ধ, মেধা অপচয় আর মানব হত্যা

May 12, 2025

রামকৃষ্ণদেবের জন্মশতবর্ষে রবীন্দ্রনাথের শ্রদ্ধা নিবেদন   

May 9, 2025

আহমদ ফারহাদের গোটা জমিটাই কি সেনাবাহিনীর 

May 7, 2025
  • Login
  • Register
Pages
  • Home
  • About us
  • Disclaimer
  • Terms and Conditions
  • Contact
Kolkata361°
Facebook X (Twitter) YouTube WhatsApp RSS
© 2025 by kolkata361.in

Type above and press Enter to search. Press Esc to cancel.

Sign In or Register

Welcome Back!

Login to your account below.

Lost password?