কলকাতা ব্যুরো: আপাতদৃষ্টিতে মনে হতেই পারে করোনা-লকডাউনের বাজারে অন্য কোনও ব্যবসা চলুক বা না-চলুক মোবাইল নেটওয়ার্ক এর রমরমা বাজার। কিন্তু সেই ভুল ধারণা নস্যাৎ করল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)।এপ্রিল মাসের যে রিপোর্ট তারা তা থেকে দেখা যাচ্ছে, সব মোবাইল সংস্থা মিলিয়ে ৮২ লাখ ৩১ হাজার ৫৯১ জন গ্রাহক হারিয়েছে। “ওয়ার্ক ফর্ম হোম” কিংবা “এডুকেশন ফর্ম হোম” সেটা দেশের সীমিত মানুষের মধ্যে, আর মোবাইল বিনোদন বিলাসিতাও পকেটের টানে আটকে গিয়েছে।
এই ব্যাপক হারে গ্রাহক কমে যাওয়া ভারতের আর্থিক ছবির শোচনীয় দিকটা খুব সহজেই ফুটিয়ে তুলেছে। অন্যদিকে, জিও-র একচেটিয়া বাজারে অন্য মোবাইল নেটওয়ার্ক সংস্থার অবস্থা খারাপ। তার ওপরে গ্রাহক সংখ্যা কমতে থাকলে কোনও রকমে টিকে থাকা সংস্থাগুলোর অবস্থা কি হয় সেটাই চিন্তার।