এক নজরে

নজিরবিহীন মামলা স্বাস্থ্য কমিশনের

By admin

August 12, 2020

কলকাতা ব্যুরো: নজিরবিহীন পদক্ষেপ রাজ্য স্বাস্থ্য কমিশনের। ডিসান হাসপাতালের বিরুদ্ধে কমিশনের পক্ষ থেকে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করা হয়েছে।

কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম কুমার বন্দ্যোপাধ্যায় বলেন, “সত্য, মিথ্যা, যাই হোক, ১৯ অগস্টের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক ও অমানবিক। কমিশনের পক্ষ থেকে এটাই প্রথম স্বতঃপ্রণোদিত মামলা। এর আগে আমরা হোয়াটসঅ্যাপ মেসেজের ভিত্তিতে দুটি মামলা করেছিলাম”।

কমিশন সূত্রে খবর, ইতিমধ্যে ডিসান হাসপাতাল থেকে ১৯ অগস্টের একটি ঘটনায় যাবতীয় নথি সংগ্রহ করা হয়েছে। ডিসানে এসে মারা যাওয়ার আগে ওই রোগী যে নার্সিং হোমে ভর্তি ছিলেন, সেখানকার বক্তব্য জানতে চাওয়া হয়েছে। ডিসান কর্তৃপক্ষের কৈফিয়তও তলব করেছে স্বাস্থ্য কমিশন।ঘটনাটি ঘটে ১৯ অগস্ট। ওই দিন ওই রোগীকে সংকটজনক অবস্থায় নিয়ে যাওয়া হয়। কর্তৃপক্ষ ভর্তির আগে ৩ লক্ষ টাকা দাবি করেন বলে অভিযোগ। রোগীর পরিবার ৮০ হাজার টাকা প্রাথমিক ভাবে জমা দিয়ে ভর্তি নিতে বলে। কিন্তু ডিসান কর্তৃপক্ষ রাজি হন না। শেষে রোগীর পরিবার যতক্ষণে দুই লক্ষ টাকা জমা করে, ততক্ষণে অ্যাম্বুল্যান্সের মধ্যে রোগীর মৃত্যু হয়।

এতে প্রচণ্ড শোরগোল পড়ে। ডিসান হাসপাতাল অবশ্য সব অভিযোগ অস্বীকার করে। কিন্তু ঘটনাটি জেনে ক্ষুব্ধ রাজ্য স্বাস্থ্য কমিশন এই পদক্ষেপ করল স্বতঃপ্রণোদিত হয়ে।